সোমবার , ৩ এপ্রিল ২০২৩ | ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক‌্যাম্পাস
  5. খেলাধুলা
  6. ছাতক
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. ফটো গ্যালারি
  10. ফিচার
  11. বিনোদন
  12. ভিডিও গ্যালারি
  13. মৌলভীবাজার
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল

চলতি মাসেই সিলেটে বন্যার আশঙ্কা

প্রতিবেদক
Today Sylhet24
এপ্রিল ৩, ২০২৩ ৭:৪৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : চৈত্রের শুরু থেকেই বৃষ্টি হচ্ছে সিলেটে। প্রতিরাতেই বইছে ঝড়। এই মাসজুড়েই বৃষ্টি অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমনকি মাসের শেষ দিকে বন্যাও হতে পারে।

গত বছর সিলেটে স্মরণকালের ভয়াবহ বন্যা হয়। এক বছরে টানা ৩ বার বন্যায় ক্ষতিগ্রস্থ হয় সিলেট। এবারও বর্ষা আসার আগেই বন্যার শঙ্কা দেখা দিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের এপ্রিল মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে দেশের উত্তর-পূর্বাঞ্চল অর্থাৎ- চলতি মাসের শেষ দিকে সিলেটে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, দেশে গত মার্চে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে। চলতি এপ্রিল মাসে স্বাভাবকি বৃষ্টি হতে পারে। এ মাসে দুয়েকটি লঘুচাপ হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দেশে উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যাও হতে পারে এ মাসে।

আবহাওয়াবিদরা জানান- চৈত্র মাসের অর্ধেকের বেশি সময় চলে গেছে। তবে সিলেটে এ মাসের পরিচিত দাবদাহ তেমন অনুভূত হয়নি। দেশের দুএকটি জায়গায় মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে কিছু সময়ের জন্য। তবে মাসের বেশির ভাগ সময় আবহাওয়া মোটামুটি অনুকূল ছিল। বৃষ্টিও হয়েছে কয়েক দিন বিরতি দিয়ে।

গত মাসে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেট বিভাগে। মাসের সর্বোচ্চ ১৩ দিন এ বিভাগে বৃষ্টি ঝরেছে। এ বিভাগে রেকর্ড গড় বৃষ্টিপাত হয়েছে ১৫৮ দশমিক ৫ মিলিমিটার। এ সময়ে এই বিভাগের স্বাভাবিক বৃষ্টিপাতের হার ১২০ মিলিমিটার।

চলতি এপ্রিল মাসের পূর্বাভাসে আরও বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হবে। এ মাসে দেশে তিন থেকে পাঁচ দিন বজ্র, শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের এবং এক থেকে দুই দিন তীব্র কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা আছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এপ্রিল মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপের সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আবার এ মাসেই দুই থেকে তিনটি মৃদু ও মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

এপ্রিল মাসের অবস্থা সম্পর্কে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসের শেষ দিকে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর কাছাকাছি উজানে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এর পরিপ্রেক্ষিতে দেশের উত্তর-পূর্বাঞ্চলে (সিলেটে) স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

আগামী কয়েক দিন শুধু সিলেট অঞ্চলে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

সর্বশেষ - শীর্ষ সংবাদ

আপনার জন্য নির্বাচিত

নগরে দায়িত্বরত ট্রাফিক পুলিশকে মারধর, আটক ১

দেশ গর্তে পড়েছে, উত্তোলনে রাষ্ট্রকাঠামো মেরামত প্রয়োজন : সিলেটে আমির খসরু মাহমুদ

রুবেল বক্স ও শিমুলের পিতৃবিয়োগে সিলেট মহানগর বিএনপির শোক

সিলেট সিটিতে ভোটযুদ্ধে ১৯৬ প্রার্থী

নগরীতে ভোক্তা অধিকারের অভিযানে ২ দোকানে জরিমানা

প্রয়াত অর্থমন্ত্রী মুহিত স্মরণসভায় বক্তারা –তিনি ছিলেন পৃথিবীর আলোকিত মানুষ

বঙ্গবন্ধুর জন্মদিনে সুবিধাবঞ্চিত শিশুদের মেট্রোরেল ভ্রমণ

বিদেশমুখী হাওরের কৃষক-তরুণ

বিজয়ের চূড়ান্ত আন্দোলন সিলেট থেকে সূচনা হবে: যুবদলের সম্মেলনে মির্জা আব্বাস

শান্তিগঞ্জে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আজিজুস সামাদ ডনের ত্রাণ বিতরণ