নোটিশ:
প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীগণ যোগাযোগ করুন!
সিলেটে ফের বন্যার পদধ্বনি

সিলেটে ফের বন্যার পদধ্বনি

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরে তিনদফা বন্যায় বিপর্যস্ত সিলেট। সর্বশেষ জুনে হওয়া বন্যা তো ছিলো স্মরণকালের সবচেয়ে ভয়াবহ। এবার সেপ্টেম্বরে এসে ফের সিলেটে বৃষ্টি হচ্ছে। ভারী বৃষ্টি হচ্ছে সিলেটের উজানের ভারতীয় রাজ্যগুলোতে। ফলে নামছে ঢল। এতে সিলেটে আবার বন্যার শঙ্কা দেখা দিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, সিলেট বিভাগের সুনামগঞ্জ ও সিলেট জেলা সদরের নদ-নদীগুলোতে পানি দ্রুত বাড়ছে। চলতি সপ্তাহেই এখানকার নদী-তীরবর্তী ও পাহাড়ি এলাকাগুলোতে স্বল্প স্থায়ী বন্যা শুরু হতে পারে। তবে বিভাগের হাওরাঞ্চলে ফসল না থাকায় বন্যার পানিতে খুব বেশি ক্ষতির আশঙ্কা নেই।

সিলেট আবাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, ৬ সেপ্টেম্বর পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকবে। বৃষ্টি হবে আগামী সপ্তাহেও। তবে এখন বন্যার ক্নো পূর্বাভাস পাননি বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের সিলেট কার্যালয়ের উপ নির্বাহী প্রকৌশলী একেএম নিলয় পাশা।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূইয়া বলেন, উজানে (ভারতে) ব্যাপক বৃষ্টি শুরু হয়েছে। দেশের ভেতরেও বৃষ্টি বাড়ছে। ফলে তিস্তা অববাহিকা ও সিলেট বিভাগের কয়েকটি স্থানে চলতি সপ্তাহে বেশিরভাগ সময়জুড়ে বন্যা হতে পারে। তবে বৃষ্টি ও বন্যার পানি বেশি দিন স্থায়ী হওয়ার আশঙ্কা কম বলে জানান আরিফুজ্জামান ভূইয়া।
আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় সিলেটের বিভিন্ন স্থানে আরও কয়েক দিন ধরে বৃষ্টিপাত হতে পারে। সোমবার সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি হতে পারে।

এদিকে, ভারতে ভারী বৃষ্টিপাতের কারণে বাংলাদেশের সব নদীতে পানি বাড়ার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)।

পাউবো সূত্র জানায়, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল (সিলেট) ও তৎসংলগ্ন ভারতের কিছু স্থানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। ফলে এ সময়ে সিলেট ও সুনামগঞ্জ জেলার প্রধান নদ-নদীর পানি সমুল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে। গত জুনের বন্যায় সিলেট ও সুনামগঞ্জের প্রায় ৮০ শতাংশ এলাকা তলিয়ে যায়। এই দু’জেলার বন্যাকবলিত এলাকায় ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দেয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2022 Todaysylhet24.com
Desing & Developed BY DHAKATECH.NET