নোটিশ:
প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীগণ যোগাযোগ করুন! মোবা: ০১৫১১ ৬৬৮৪৩৯
শিরোনাম
৩৬ নং ওয়ার্ডের তজমুল ইসলাম  এর ঘুড়ি মার্কা প্রতীকের প্রধান নির্বাচনী কার্যালয় উদ্বোধন খেলাঘর জামালগঞ্জ আসরের পূজা লোকনৃত্যে সিলেট বিভাগের প্রতিনিধিত্ব করবে সিসিকের নির্মাণাধীন ভবনের ছাদের স্টিলের পাইপ পড়ে নিহত এক জগন্নাথপুর স্বরূপ চন্দ্র উচ্চ বিদ্যালয়ের জন্মশতবার্ষিকী উদযাপনে লন্ডনে সভা ওসমানীনগরে মাইক্রোবাসচালক হত্যা : ৩ জনের যাবজ্জীবন সিসিক নির্বাচনে প্রার্থিতা ফিরে পেলেন ১ মেয়র ও ৭ কাউন্সিলর প্রার্থী সুনামগঞ্জে যৌতুকের জন্য স্ত্রীকে হত্যা, স্বামীর ফাঁসি ফিলিং স্টেশনে হামলার প্রতিবাদে নগরে ট‍্যাংক-লরি মিছিল, ধর্মঘটের হুমকি জিয়ার শাহাদাতবার্ষিকীতে সিলেট জেলা ও মহানগর যুবদলের দোয়া মাহফিল স্বেচ্ছাসেবক দল নেতা জামালের মুক্তির দাবী খন্দকার মুক্তাদিরের
সিলেটসহ সারাদেশে ৩৩ লাখ শিক্ষার্থী বিনামূল্যে পাচ্ছে পাটের ব্যাগ

সিলেটসহ সারাদেশে ৩৩ লাখ শিক্ষার্থী বিনামূল্যে পাচ্ছে পাটের ব্যাগ

ডেস্ক রিপোর্ট : দেশের সব সরকারি, বেসরকারি ও ইবতেদায়ি মাদরাসায় প্রথম শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিনামূল্যে পাটের ব্যাগ দেবে সরকার। বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা সম্পর্কিত লিফলেট থাকবে ব্যাগের সঙ্গে। প্রাথমিকভাবে এই ব্যাগ পাবে মোট ৩৩ লাখ শিক্ষার্থী। প্রতিটি ব্যাগের জন্য সরকারের খবরচ ৭৫০ টাকা। এ খাতে মোট ব্যয় ২৪৭ কোটি ৫০ লাখ টাকা।

পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা যায়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় জানায়, শিক্ষার্থী অনুপাতে এই ব্যয় কম-বেশি হতে পারে। প্রকল্পটি সমাপ্তির পর সরকারের রাজস্ব বাজেট থেকে এটি চালু রাখার উদ্যোগ নেওয়া হবে।

‘প্রাথমিক শিক্ষার স্তরে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা’ শীর্ষক প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেওয়া হবে বলে জানায় মন্ত্রণালয়। এরই মধ্যে প্রকল্পের প্রস্তাবনা পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের তথ্য অনুসারে প্রতিটি ব্যাগের দাম ধরা হয়েছে ৭৫০ টাকা। পাট ও বস্ত্র মন্ত্রণালয় থেকে পাটের ব্যাগ কেনার সর্বাত্মক চেষ্টা করবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

জানা যায়, প্রকল্পের প্রস্তাবিত মোট ব্যয় ২৮৬ কোটি ৯৭ লাখ ৩৮ হাজার টাকা। জুন ২০২৪ সালের মধ্যেই শিক্ষার্থীদের হাতে এ পাটের ব্যাগ ও লিফলেট পৌঁছে দেওয়া হবে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মননে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনার উন্মেষ ঘটানো প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) কামরুন নাহার বলেন, ‘নতুন প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দিতেই প্রকল্পটি নেওয়া হচ্ছে। প্রকল্পটি একেবারেই প্রাথমিক ধাপে। আমরা পরিকল্পনা কমিশনে পাঠিয়েছি। কমিশনে প্রকল্পটি নিয়ে প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা হবে। সভা যেভাবে চাইবে সেভাবেই প্রকল্প অনুমোদন হবে। আমরা প্রাথমিকভাবে পাটের ব্যাগের দাম ধরেছি ৭৫০ টাকা। পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের রেট ধরে এটা করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘জিটুজি পদ্ধতিতে পাটের ব্যাগ কেনা যায় কি না বিষয়টি আমরা দেখবো। ফলে পাটপণ্যের ব্যবহার বাড়বে। কৃষক ও দেশও উপকৃত হবে প্রকল্পটি বাস্তবায়নের ফলে।’

পরবর্তী বছরগুলোতেও একই কর্মসূচি পরিচালনা করা হবে বলে জানা যায়। ২০২১ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে ভর্তি মোট শিক্ষার্থী সংখ্যার চেয়ে কিছুটা বেশি হিসাব করে ৩৩ লাখ শিক্ষার্থীর জন্য ব্যাগ কেনা হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে মার্চ-২০২২ এ প্রকাশিত বার্ষিক প্রাথমিক স্কুল সেনসাস অনুযায়ী, ২০২১ সালে দেশের প্রাইমারি স্কুলে ভর্তি হওয়া শিক্ষার্থীর সংখ্যা ৩২ লাখ ৫০ হাজার ২৫১ জন।

মন্ত্রণালয় জানায়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠার পর বর্তমান সরকার মুক্তিযোদ্ধাদের কল্যাণ নিশ্চিত করতে এবং তাদের জাতি গঠনের বিভিন্ন কর্মকাণ্ডে সম্পৃক্ত করার লক্ষ্যে এরই মধ্যে যথাযথ পদক্ষেপ নিয়েছে। সব জেলা ও উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণের মাধ্যমে মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ের কর্মকাণ্ড প্রসার, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল প্রকৃত ইতিহাস জানানো এবং দুস্থ মুক্তিযোদ্ধাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

চেতনা একটি প্রবাহমান ও চর্চার বিষয়। এটিকে শিশু বয়স থেকে লালন করতে হয়। মহান মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ চির জাগরুক রাখার জন্য এ সম্পর্কিত লিফলেট এবং বঙ্গবন্ধুর ছবি সম্বলিত পাটের ব্যাগ বিতরণের মাধ্যমে শিশুমনে জাতির পিতার আদর্শের বিচ্ছুরণ ঘটানো সম্ভব। এ প্রেক্ষাপটে প্রকল্পটি নেওয়া হয়েছে। এতে মুক্তিযুদ্ধের চেতনা বিকাশের পাশাপাশি পরিবেশবান্ধব পাটের পণ্য সম্পর্কে শিশুমনে চিন্তার খোরাক জোগানো সম্ভব হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2022 Todaysylhet24.com
Desing & Developed BY DHAKATECH.NET