নোটিশ:
প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীগণ যোগাযোগ করুন!
ঘূর্ণিঝড় মানদৌস দুর্বল : এবার শীত পড়বে

ঘূর্ণিঝড় মানদৌস দুর্বল : এবার শীত পড়বে

ডেস্ক রিপোর্ট : ঘূর্ণিঝড় মানদৌস লঘুচাপে পরিণত হয়ে গেছে। এবার দেশব্যাপী শীত পড়বে শিগগিরই। মানদৌস বাংলাদেশ উপকূল থেকে অনেক দূর দিয়ে প্রবাহিত হয়ে ভারতের স্থলভাগে ওঠে গেছে বলে বাংলাদেশে এর প্রভাব পড়েনি। আগামী তিন থেকে চার দিনের মধ্যে মানদৌসের সর্বশেষ প্রভাবও শেষ হয়ে যাবে। তখন বাংলাদেশের আকাশে স্বাভাবিক শীতের ঢেউ ঢুকতে শুরু করবে।
আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় মানদৌস বঙ্গোপসাগরের পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে উত্তর তামিলনাড়– উপকূল অতিক্রম করে দুর্বল হয়ে প্রথমে গভীর নিম্নচাপে পরিণত হয় এবং গতকাল সন্ধ্যার পর তামিলনাড়– ও এর সংলগ্ন এলাকায় সাধারণ নিম্নচাপ আকারে অবস্থান করছিল। এটি আরো পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমেই দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে যেতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, মানদৌস শেষ হয়ে গেছে। এবার খুবই স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশে শীত এসে যাবে। মানদৌসের কারণেই ডিসেম্বরের প্রথম সপ্তাহ চলে গেলেও বাংলাদেশে শীত পড়তে পারেনি। এ ব্যাপারে কানাডার সাসকাচোয়ান ইউনিভার্সিটির আবহাওয়া গবেষক মোস্তফা কামাল জানিয়েছেন, এ উপমহাদেশের আকাশে জেটস্ট্রিমের কারণে এখানে শীত পড়ে থাকে। জেটস্ট্রিম একটি প্রচণ্ড ঠাণ্ডা বায়ুপ্রবাহ। শীতের সময় এ বায়ুপ্রবাহ অপেক্ষাকৃত নিচে নেমে আসে। গরমের সময় অনেক ওপর দিয়ে প্রবাহিত হয়ে থাকে, ফলে গরমের সময় এটিকে আমরা অনুভব করতে পারি না। শীতের সময় উত্তর-পশ্চিম দিক থেকে এ ঠাণ্ডা বায়ুপ্রবাহ আসতে থাকে। এ বছর ডিসেম্বরে বঙ্গোসাগরে ঘূর্ণিঝড় মাসদৌসের কারণে এই জেট বায়ু কিছুটা বাধাগ্রস্ত ছিল। ফলে নিচে নেমে আসতে পারেনি। কিন্তু মানদৌসের প্রভাব শেষ হয়ে গেলেই বাংলাদেশের উপরে শীতের ছোঁয়া লাগবে। প্রসঙ্গত, এ বায়ুপ্রবাহ বিমানের গতিতে চলে বলে একে জেটস্ট্রিম বলে। জেটস্ট্রিম ঘণ্টায় প্রায় ৪০০ থেকে ৫০০ কিলোমিটার বেগে প্রবাহিত হয়ে থাকে।

মানদৌসের প্রভাব ছাড়াও বাংলাদেশের উত্তরাঞ্চল অপেক্ষাকৃত ঠাণ্ডা হয়ে আছে গত দুই সপ্তাহ থেকেই। দুই সপ্তাহ থেকেই পঞ্চগড়ের তেঁতুলিয়া এলাকায় সর্বনিম্ন গড় তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকছে। সেখানে প্রচণ্ড শীত অনুভূত হচ্ছে। এ ছাড়া খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের জেলাগুলোতে রাতে বেশ ঠাণ্ডা অনুভূত হচ্ছে। কেবল মধ্যাঞ্চলের ঢাকা ছাড়াও বরিশাল ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে তাপমাত্রা কিছুটা বেশি। কারণ এসব জেলাগুলোর পরিবেশের বৈশিষ্ট্যের কারণে কিছু উষ্ণ জলীয় বাষ্প চলে আসে এবং আবহাওয়াকে সামান্য উষ্ণ রাখতে সহায়তা করে।
গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডে ৩১ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৯ ও ১৭.৩ ডিগ্রি সেলসিয়াস।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2022 Todaysylhet24.com
Desing & Developed BY DHAKATECH.NET