নোটিশ:
প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীগণ যোগাযোগ করুন!
এসএসসি পরীক্ষা শুরু বৃহস্পতিবার: সিলেটে পরীক্ষার্থী সোয়া লাখ

এসএসসি পরীক্ষা শুরু বৃহস্পতিবার: সিলেটে পরীক্ষার্থী সোয়া লাখ

নিজস্ব প্রতিবেদক :  চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি সমমানের পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামী বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর)। ইতোমধ্যে দেশব্যাপী নেয়া হয়েছে প্রয়োজনীয় প্রস্তুতি। ব্যতিক্রম নয় সিলেট। ইতোমধ্যে সিলেট বোর্ডের পক্ষ থেকে এসএসসি পরীক্ষা আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। চলতি বছরের এসএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডের আওতায় অংশ নিচ্ছেন ১ লাখ ১৬ হাজার চারশ’ ২৭ জন পরীক্ষার্থী।

সিলেট শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, গেল বছরের তুলনায় চলতি বছর পরীক্ষার্থীর কমেছে ৪ হাজার ৭০৪ জন। এবার ছাত্র ৪৯ হাজার ৪১৮ এবং ছাত্রী ৬৬ হাজার ৯৪৬ জন। বোর্ড গত বছর পরীক্ষায় ১ লাখ ২১ হাজার ১৩১জন। এর মধ্যে ছাত্র ৫৩ হাজার ৯৪০ জন এবং ছাত্রী ৬৭ হাজার ১৯১ জন। এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় সারা দেশে প্রায় ১৮ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়েছে। সিলেটে এ হার ১৪ শতাংশ।

এদিকে, সিলেট বোর্ডের আওতায় এ বছরের এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ছেলেদের তুলনায় মেয়েদের সংখ্যা ১৭ হাজার ৪৬৫ জন বেশি।
বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছেন ২৩ হাজার ৩০৩ জন, মানবিকে সর্বাধিক ৮৪ হাজার ২২৯ এবং ব্যবসায় ৮ হাজার ৮৯৫ পরীক্ষার্থী।
সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ চন্দ্র পাল জানান, বোর্ডের অধীনে ৯৩০ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১ লাখ ১৬ হাজার ৪২৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এরমধ্যে সিলেট জেলার ৩৫৮, হবিগঞ্জের ১৬৭, মৌলভীবাজারের ১৮৭ এবং সুনামগঞ্জের ২১৮টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। সকল পরীক্ষার্থীরা ১৪৯টি কেন্দ্রে পরীক্ষা দেবেন।

এবছর এসএসসি ও সমমানের পরীক্ষা ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা করা হয়েছে। বেলা ১১টায় পরীক্ষা শুরু হবে। পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2022 Todaysylhet24.com
Desing & Developed BY DHAKATECH.NET