নোটিশ:
প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীগণ যোগাযোগ করুন!
এইচএসসি’র বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী: সিলেট বোর্ডের ৫৮৭

এইচএসসি’র বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী: সিলেট বোর্ডের ৫৮৭

নিজস্ব প্রতিবেদক: এইচএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে ১০ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১ হাজার ১২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯ হাজার ৩৭৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। ২০২১ সালের এইচএসসি উত্তীর্ণদের মেধা ও সাধারণ বৃত্তি দিতে বোর্ড ভিত্তিক কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শীঘ্রই এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের বৃত্তির গেজেট প্রকাশ করতে শিক্ষা বোর্ডগুলোকে বলা হয়েছে।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে ইতোমধ্যে এইচএসসিতে বৃত্তির কোটা বণ্টন করে আদেশ জারি করা হয়েছে। মঙ্গলবার আদেশটি প্রকাশ করেছে অধিদপ্তর।
জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে আগামী ৩১ মার্চের মধ্যে বৃত্তির গেজেট প্রকাশ করতে বলা হয়েছে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডকে।
জানা গেছে, ২০২১ সালের এইচএসসি উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৩৭৪ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৬০৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এছাড়া ময়মনসিংহ বোর্ডের ৪৯ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৮৫ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, রাজশাহী বোর্ডের ২০৫ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৮১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ৮৯ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯৯০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং সিলেট বোর্ডের ৩০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৫৭ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।
এছাড়া বরিশাল বোর্ডের ৬৩ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৬৭ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের ১৩১ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৯৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ৮৭ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭৭২ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ৯৭ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯২০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এভাবেই বৃত্তি কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।
জানা গেছে, এইচএসসিতে মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা দেয়া হবে। বৃত্তির টাকা ২০২১-২০২২ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।
জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠানো হবে। এ জন্য অনলাইন সুবিধা সম্পন্ন তফসীলভুক্ত যেকোনো ব্যাংকে অ্যাকাউন্ট খুলে উচ্চ শ্রেণিতে ভর্তির সাত দিনের মধ্যে ব্যাংক হিসেব নম্বরসহ অন্যান্য তথ্য আবশ্যিকভাবে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের বলতে হবে। আগামী ৩১ মার্চের মধ্যে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকাসহ গেজেট প্রকাশ করতে ৯টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডকে বলেছে শিক্ষা অধিদপ্তর।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2022 Todaysylhet24.com
Desing & Developed BY DHAKATECH.NET