নোটিশ:
প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীগণ যোগাযোগ করুন!
আসছে শীত, বিদায় নিচ্ছে মৌসুমী বায়ু

আসছে শীত, বিদায় নিচ্ছে মৌসুমী বায়ু

নিজস্ব প্রতিবেদক : বিদায় নিচ্ছে বর্ষাকালের বৃষ্টি ঝরানো দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। রোববারের মধ্যে উত্তর-পশ্চিমাঞ্চল থেকে মৌসুমি বায়ু বিদায় নিতে পারে। একই সঙ্গে রাতের তাপমাত্রা কমে শীতের আমেজ শুরু হওয়ার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।
এছাড়া আগামী ৩ দিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টিরও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। চলতি মাসের শেষের দিকে সাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আলোচনা চলছিল। লঘুচাপ সৃষ্টি হলে এটি ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ ও শেষে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘সিত্রাং’। শনিবার শরতের শেষ মাস আশ্বিনের ৩০ তারিখ। হেমন্ত শুরু হবে কাল সোমবার (১ কার্তিক)।
আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল (খুলনা ও রাজশাহী বিভাগ) হতে বিদায় নিতে পারে।
শনিবার থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী ৩ দিনের মধ্যে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।
গত কয়েকদিন ধরে চলা বৃষ্টির প্রবণতা এখন একেবারেই কমে গেছে। শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় খুলনায় ৪, সিলেটে ১, কুতুবদিয়ায় ২, বরিশালে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গোপালগঞ্জে সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2022 Todaysylhet24.com
Desing & Developed BY DHAKATECH.NET