নোটিশ:
প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীগণ যোগাযোগ করুন! মোবা: ০১৫১১ ৬৬৮৪৩৯
আগস্টে সড়কে ঝরেছে ৩৭৮ প্রাণ : বেশী ঢাকা, কম সিলেটে

আগস্টে সড়কে ঝরেছে ৩৭৮ প্রাণ : বেশী ঢাকা, কম সিলেটে

ডেস্ক রিপোর্ট : সারাদেশে সড়কপথে গেল আগস্টে ৪০৩টি সড়ক দুর্ঘটনা হয়েছে। এসব দুর্ঘটনায় ৩৭৮ প্রাণহানি ও ৭৯৪ জন আহত হয়েছেন। একই মাসে ১১টি নৌ-দুর্ঘটনায় ১৭ জন নিহত, ৯ জন আহত এবং ৬ জন নিখোঁজ হন। আর ২৮টি রেলপথ দুর্ঘটনায় ৩৭ জন নিহত এবং ১৯ জন আহত হন।শনিবার এই পরিসংখ্যান দিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন। গণমাধ্যম থেকে প্রাপ্ত তথ্যের বরাতে রোড সেফটি বলছে, দেশের বিভিন্ন জাতীয় দৈনিক, অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক মিডিয়া থেকে সড়ক দুর্ঘটনার তথ্য নেওয়া হয়।প্রতিবেদনে বলা হয়েছে, নিহতদের মধ্যে ৪৪ নারী ও ৫১ শিশু রয়েছে। দুর্ঘটনায় ৯৩ পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ২৪ দশমিক ৬০ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হন ৫৭ জন, যা ১৫.০৭ শতাংশ। আর ১৪২টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৪৬ জন। যা মোট নিহতের ৩৮.৬২ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৫. ২৩ শতাংশ।

পরিসংখ্যানে দেখা যায়, মোটরসাইকেল চালক ও আরোহী ১৪৬ জন (৩৮.৬২ শতাংশ), বাস যাত্রী ১৮ জন (৪.৭৬ শতাংশ), ট্রাক-পিকআপ-ট্রাক্টর-লরি আরোহী ১৭ জন (৪.৪৯ শতাংশ), প্রাইভেটকার-মাইক্রোবাস-অ্যাম্বুলেন্স-পুলিশভ্যান আরোহী ২১ জন (৫.৫৫ শতাংশ), থ্রি-হুইলার যাত্রী (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান-স্কুলভ্যান-লেগুনা) ৫৬ জন (১৪.৮১ শতাংশ), স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন-ভটভটি-টমটম-মাহিন্দ্র-ডাইসু) ১৩ জন (৩.৪৩ শতাংশ) এবং বাইসাইকেল-প্যাডেল রিকশা-রিকশাভ্যান আরোহী ১৪ জন (৩.৭০ শতাংশ) নিহত হয়েছে।

গেল মাসে ঢাকা বিভাগে ৩৫. ৪৮ শতাংশ দুর্ঘটনায় প্রাণহানি হয়েছে ৩৩.৩৩ শতাংশ। রাজশাহী বিভাগে ১১.১৬ শতাংশ দুর্ঘটনায় প্রাণহানি ১০.৫৮ শতাংশ। চট্টগ্রাম বিভাগে ১৩.১৫ শতাংশ দুর্ঘটনায় প্রাণহানি ১৫.০৭ শতাংশ। খুলনা বিভাগে ১৩.৮৯ শতাংশ দুর্ঘটনায় প্রাণহানি ১৪.৮১ শতাংশ। বরিশাল বিভাগে ৭.৬৯ শতাংশ দুর্ঘটনায় প্রাণহানি ৬.৬১ শতাংশ। সিলেট বিভাগে ৪.৭১ শতাংশ দুর্ঘটনায় প্রাণহানি ৪.২৩ শতাংশ। রংপুর বিভাগে ৯.১৮ শতাংশ দুর্ঘটনায় প্রাণহানি ১০.৩১ শতাংশ। ময়মনসিংহ বিভাগে ৪.৭১ শতাংশ দুর্ঘটনায় ৫.০২ শতাংশ প্রাণহানির ঘটনা ঘটেছে।

এর মধ্যে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এই বিভাগের জেলাগুলোয় ১৪৩টি দুর্ঘটনায় ১২৬ জন নিহত হয়েছে। রাজধানী ঢাকায় ২৬টি দুর্ঘটনায় ২১ জন নিহত এবং ৩২ জন আহত হয়েছে। আর সিলেট বিভাগে সবচেয়ে কম ১৯টি দুর্ঘটনায় ১৬ জনের প্রাণহানি ঘটেছে। একক জেলা হিসেবে গাজীপুর জেলায় সবচেয়ে বেশি ৩১টি দুর্ঘটনায় ২৯ জন নিহত হয়েছে। আর সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে শরীয়তপুর, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান ও মৌলভীবাজার জেলায়। এই ৫ জেলায় সামান্য মাত্রার ৯টি দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2022 Todaysylhet24.com
Desing & Developed BY DHAKATECH.NET